আজ ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মে, ২০২৪ ইং

কুয়াকাটায় এনভায়রনমেন্টাল ফিল্ডওয়ার্ক সম্পন্ন করেছে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষার্থীরা

আব্দুল্লাহ জাইফ, ববি প্রতিনিধি:

কুয়াকাটা সমুদ্র সৈকতে এনভারমেন্টাল ফিল্ডওয়ার্ক সম্পন্ন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব খনিবিদ্যা বিভাগের ৩০ জন শিক্ষার্থী।

ফিল্ডওয়ার্কটি বাস্তবায়ন ও অর্থায়ন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সংগঠন ইএজিই- বরিশাল বিশ্ববিদ্যালয় চ্যাপ্টার (EAGE-European Association of Geoscientists and Engineers Barishal University Chapter) । ফিল্ডওয়ার্কটিতে সার্বিক সহযোগিতা করেছে একই বিভাগের আরেকটি সংগঠন ইউবিজিএস- ইউনিভার্সিটি অফ বরিশাল জিওফিজিকাল সোসাইটি (UBGS- University of Barishal Geophysical Society) এবং ইয়ুথ ম্যাপার্স – ইউনিভার্সিটি অফ বরিশাল (YMBU- YouthMappers at University of Barishal) ।

ফিল্ডওয়ার্ক এর মাধ্যমে শিক্ষার্থীরা কুয়াকাটা সমুদ্র সৈকতের পরিবেশগত সমস্যা নির্ধারণ , সমস্যা সমাধানে করনীয়, সমুদ্র সৈকতে দূষণ রোধ, সমুদ্র সৈকতে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে হাতে কলমে শিক্ষা গ্রহণের সুযোগ পেয়েছে।

ফিল্ডওয়ার্ক এ সুপারভাইজার হিসেবে উপস্থিত ছিলেন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও স্টুডেন্ট চ্যাপ্টারের উপদেষ্টা মোঃ আব্দুল্লাহ সালমান।

ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আব্দুল্লাহ সালমান বলেন, এরকম এনভারমেন্টাল ফিল্ডওয়ার্ক শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা আমরা প্রায়শই দেখি, আমাদের সমুদ্র সৈকতগুলো বিভিন্ন ধরনের পরিবেশগত ঝুঁকিতে থাকে, যেখানে সেখানে ময়লা আবর্জনা পড়ে থাকে, যার ফলে সমুদ্র সৈকতগুলো দূষিত হচ্ছে এবং সমুদ্র সৈকতের পরিবেশগত ভারসাম্য নষ্ট হচ্ছে ‌। এই ফিল্ডওয়ার্ক এর মাধ্যমে আমরা আমাদের শিক্ষার্থীদের এই সকল সমস্যা নির্ধারণ, সমস্যা সমাধানের বিভিন্ন উপায় উপকরণ হাতে-কলমে শিখিয়ে দেবার চেষ্টা করছি। যাতে সমুদ্র সৈকতগুলোতে প্রাকৃতিক পরিবেশ ও ভারসাম্য বজায় থাকে। ভবিষ্যতে আমাদের এই ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

ইএজিই- বরিশাল বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের সভাপতি মোঃ মাসুম বিল্লাহ বলেন, এরকম একটি ফিল্ডওয়ার্ক আয়োজন করতে পেরে আমরা সবাই আনন্দিত। ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের মধ্যে থেকে আবেদনের মাধ্যমে ৩০ জন শিক্ষার্থীকে আমরা বাছাই করা করেছি। আমরা এর মাধ্যমে ৩০ জন শিক্ষার্থীকে ফুল ফান্ড দিয়ে নতুন কিছু শেখার সুযোগ করে দিতে পেরেছি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ